Sunday, May 19, 2024
Homeপ্রাকটিস অব মেডিসিনপলিপাস নাকি পলিপ কোন শব্দটি সঠিক?

পলিপাস নাকি পলিপ কোন শব্দটি সঠিক?

ভূমিকাঃ নাকের ভেতর বেড়ে ওঠা নরম বৃন্তযুক্ত বা ত্বকযুক্ত বৃদ্ধিকে পলিপাস বলে নাকি পলিপ? অনেকে এটিকে নাকের পলিপাস বলে থাকেন। আবার অনেকে একে নাকের পলিপ ও বলে থাকেন। কোনটি সঠিক? আজকে এই প্রশ্নের উত্তর নিয়ে আমি আলোচনা করব।

পলিপ শব্দের ব্যবহারঃ

মূলত পলিপ শব্দটি ইংরেজি Polyp শব্দের বাংলা অনুবাদ। এই পলিপ শব্দটি দ্বারা শরীরে এরূপ বৃন্তযুক্ত গুটিকা বা সাইকোটিক গ্রোথ কে বোঝানো হয়। যেমন নাকের পলিপ, মলদ্বারের পলিপ ইত্যাদি। নাকের পলিপ, মলদ্বারে পলিপ সহ যেকোনো বৃন্তযুক্ত বৃদ্ধিকেই পলিপ বলা যায়।

পলিপাস নাকি পলিপ কোন শব্দটি সঠিক?
নাকের পলিপাস এর ছবি

পলিপাস শব্দের উৎপত্তিঃ

Polypus শব্দটি এসেছে গ্রিক ভাষা থেকে। শব্দটির অর্থ হলো অনেক পা। এজন্য নাকের পলিপ কে বহুপাদ অর্বুদও বলা হয়। আমাদের শরীরে যত প্রকার পলিপ দেখা যায় তার ভেতরে নাকের Polyp কে আলাদা করে Polypus এর নাম দেওয়া হয়েছে।

অর্থাৎ মূলত নাকের Polyp কে আরো নির্দিষ্ট করে বোঝাতে Polypus নাম দেয়া হয়েছে। তাই “সকল Polypus ই পলিপ, কিন্তু সকল পলিপই Polypus নয়”।

উপরের আলোচনায় আমরা বুঝতে পারলাম পলিপাস এবং পলিপ উভয় শব্দই সঠিক। তবে Polypus শব্দটি দ্বারা নাকের Polyp কে আরো নির্দিষ্ট করে বোঝানো হয়েছে।

সাধারণ পাঠকদের বা ব্যক্তির ক্ষেত্রে আমরা পলিপ শব্দটি ব্যবহার করলে তারা সহজে বুঝতে পারবে। আর চিকিৎসকদের ফোরামে পলিপাস হিসেবে উল্লেখ করলে বিষয়টি আরো নির্দিষ্ট করে বোঝানো যাবে। এই ক্ষেত্রে Nasal Polyp বললেও বিষয়টি নিদৃষ্ট হবে।

ব্যক্তিগত অভিজ্ঞতায় আমি আমার চেম্বারে রোগী দেখার সময় লক্ষ্য করেছি এখন পর্যন্ত বেশিরভাগ রোগীই তাদের এই রোগ সম্বন্ধে বোঝাতে পলিপাস শব্দটি ব্যবহার করেছে। অর্থাৎ নাকের Polyp রোগটি Polypus নামেই বেশি পরিচিত। 

নাকে পলিপাসের লক্ষণঃ

নাকে পলিপাস থাকলে সাধারণত যে রোগ লক্ষণ গুলো প্রকাশ পায়ঃ 

নাক বন্ধঃ কোন এক নাক বা উভয় নাক বন্ধ হতে পারে। নাক বন্ধের সাথে নাক দিয়ে জল পড়া, সর্দি ঘ্রাণশক্তি কমে যাওয়া ইত্যাদি সমস্যা থাকতে পারে। 

মাথাব্যথাঃ অনেক সময় মাথায় প্রচন্ড ব্যথা থাকে। এর সাথে হাঁচি হতে পারে।

নাকে পলিপাসের চিকিৎসাঃ

নাকের Polypus সাধারণত হোমিওপ্যাথিক কনজারভেটিভ ট্রিটমেন্ট বা ঔষধের মাধ্যমে চিকিৎসা করলে অনেক ক্ষেত্রেই ভালো হয়ে যায়। তবে যে ক্ষেত্রে হোমিওপ্যাথিক ঔষধ প্রয়োগে এই রোগ আরোগ্য হয়না এবং রোগটি মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে থাকে সেক্ষেত্রে সার্জারির বিষয়টি বিবেচনা করা যেতে পারে। তবে ক্লিনিক্যাল অভিজ্ঞতায় আমি দেখেছি আমার চেম্বারে আসা অনেক রোগী হোমিওপ্যাথিক ঔষধ সেবনে নাকের Polypus আরোগ্য হয়ে গেছে।

উপসংহারঃ নাকের Polypus সাধারণত নাকের ভেতর পরীক্ষা করে নির্ণয় করা হয়। অনেক সময় ডেভিয়েশন অফ সেপ্টাম এর সমস্যার কারণে নাকের হাড় বাঁকা থাকে বলে নাক বন্ধ হতে পারে। এই রোগের ক্ষেত্রেও পলিপাসের ন্যায় কিছু রোগ লক্ষণ সৃষ্টি হয়ে থাকে বলে এটিকে অনেকে Polypus ভেবে ভুল করে থাকে। তাই আপনার নাকে Polypus এর সমস্যা থাকলে একজন অভিজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

আরো পড়ুনঃ
নাকের পলিপাস হোমিওপ্যাথিতে আরোগ্য হয়

ডা. দীপংকর মন্ডল।
রেজিস্টার্ড হোমিওপ্যাথ।
২১.০৩.২০২৪

—————————

Dr. Dipankar Mondal
Dr. Dipankar Mondal
আমি ডা. দীপংকর মন্ডল। রেজিস্টার্ড হোমিওপ্যাথ। যেকোন নতুন ও পুরাতন রোগের চিকিৎসা করার জন্য যোগাযোগ করুন।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments