Sunday, May 19, 2024
Homeপ্রাকটিস অব মেডিসিনথাইরয়েড কমানোর উপায়|

থাইরয়েড কমানোর উপায়|

গলগন্ড বা থাইরয়েড কমানোর উপায়ঃ

ভূমিকাঃ

আজকের পোস্টে আমি থাইরয়েডের বিষয়ে যথাসম্ভব আলোচনা করব। থাইরয়েড কি? থাইরয়েডিজম কত প্রকার? থাইরয়েডাইটিস এর লক্ষণ? থাইরয়েড কমানোর উপায়? ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

গয়টার বা গলগন্ড কাকে বলে?

থাইরয়েড হরমোনের নিঃসরণ মাত্রার অস্বাভাবিকতা হেতু থাইরয়েড গ্ল্যান্ডের বৃদ্ধি হলে তাকে গলগন্ড বা গয়টার বলে। অনেক সময় গয়টারের পরিবর্তে হাইপোথাইরয়েডিজম হতেও দেখা যায়। সেক্ষেত্রে গলার থাইরয়েড গ্ল্যান্ড বড় হয় না। অর্থাৎ গলা দেখে কিছুই বোঝা যায় না। কিন্তু শারীরিকভাবে অন্যান্য রোগলক্ষণ দেখা দেয়। 

থাইরয়েড কমানোর উপায়
থাইরয়েড গ্লান্ড

গয়টার কত প্রকার? 

বিভিন্ন প্রকারের গলগন্ড আছে। তার মধ্যে বহুল প্রচলিত গুলো হলোঃ 

Colloidal goitre: এটি খুব সাধারন এবং বিনাইন প্রকৃতির গয়টার। এটি তখনই ঘটে থাকে যখন থাইরয়েড গ্ল্যান্ডের Colloidal formation এ অসুবিধা সৃষ্টি হয়। এই প্রকার গলগন্ড হলে তা থাইরয়েড হরমোনের উৎপাদনে কোনো প্রভাব বিস্তার করে না। এটির পার্শ্ব প্রতিক্রিয়া নেই কোন। মূলত থাইরয়েড গ্ল্যান্ডের মধ্যে বহু ফলিকল থাকে। এই ফলিকলগুলোর মধ্যে রস জমে হয় কলয়ডাল গয়টার। ওই রসটা হল কলয়েডস। এটি আঠাল প্রকৃতির। কলমের কালি তৈরিতে এই Colloids ব্যবহৃত হয়। সাধারণ টুথপেস্ট গুলোতে এই কলয়েডস থাকে। 

Nodular Goitre: থাইরয়েড গ্ল্যান্ডের মধ্যে Nodes বা Lump(পিন্ড) ডেভেলপ করে। ফলে থাইরয়েড গ্ল্যান্ডের আংশিক বৃদ্ধি ঘটে থাকে। এগুলো সSingle বা Multiple হতে পারে। এবং Solid এবং Fluid-filled হতে পারে। নডিউলার গয়টার থাইরয়েড হরমোন উৎপাদনের উপর প্রভাব ফেলতে পারে। 

Multinodular goitre: থাইরয়েড গ্ল্যান্ডের মধ্যেও Multiple Modules এর উপস্থিতি থাকে। থাইরয়েড গ্লান্ডটি মাঝারি আকৃতির বৃদ্ধি হয়।

Toxin multinodular goitre: একে Toxic nodular goitre ও বলে। এটিতে থাইরয়েড গ্ল্যান্ডের মধ্যে Multiple Modules থাকে। TMG তবে Nodules গুলো অত্যাধিক সক্রিয়(Overactive) হয়ে এবং অত্যাধিক হারে থাইরয়েড হরমোন বিশেষত প্রাথমিকভাবে থাইরক্সিন(Thyroxin-T4) উৎপাদন করে। ফলে শরীরে অতিরিক্ত থাইরয়েড হরমোন সঞ্চালিত হয় এবং Hypothyroidism এর সাথে যুক্ত লক্ষণ সমূহ দেখা দেয়। 

Cystic goitre: এটিকে থাইরয়েড সিস্ট(Thyroid cyst) অথবা (Colloid cyst) বলে। থাইরয়েড গ্ল্যান্ড এর মধ্যে তরল ভরা(Colloid)থলি বা সিস্ট কে বোঝায় । সিস্টিক গয়টার নানা কারণে হতে পারে যেমনঃ

থাইরয়েড গ্ল্যান্ডের নারী ব্লক হওয়া, পূর্ব থেকে বর্তমান Nodules বা Odenomas এর ভেতর Colloid বা অন্য তরল জমা হওয়া, অথবা Solid thyroid Nodules গুলোর অবক্ষয় বা পরিবর্তন হয়ে ইত্যাদি কারণে Cystic goitre হতে পারে।

Solid goitre: কোন Cystic অথবা Fluid-filled area নয় বরং Solid টিস্যু বা শক্ত টিস্যু দ্বারা যে কঠিন গলগন্ড হয় তাকে Solid goitre বলে। এটি থাইরয়েড হরমোন উৎপাদনে প্রভাব ফেলে।

Uniform goitre: এটিতে গলায় গলবন্ডের ন্যায় কোন ফোলা ভাব থাকে না। গলায় কোন আকৃতিগত বা আপত্তিজনক পরিবর্তন দেখা যায় না। গলার ওই অঞ্চলটি স্বাভাবিক দেখায়। এটি থাইরয়েড হরমোন উৎপাদনের উপর প্রভাব ফেলে। 

থাইরয়েড এর বিস্তারিতঃ

আমাদের গলার সামনে Trachea এর দুই পাশে থাইরয়েড নামক গ্ল্যান্ডের অবস্থান। এর তিনটি অংশঃ

1) Left lobe
2) Right lobe
3) connecting isthmus.

Isthmus দ্বারা এই Gland টির দুটি Lobe সংযুক্ত থাকে। এই গ্লান থেকে T4 ও T3 নামক দুটি হরমোন নিঃসৃত হয়। T4 এবং T3 হরমন দুটি উৎপন্ন হয় মস্তিষ্কের পিটুইটারি গ্লান্ড থেকে।

T4=Thyroxine.
T3=Triiodothyronine.
TSH=thyroid stimulating hormone.

এই T4 এবং T3 হরমোন শরীরে আয়োডিনকে কাজে লাগায়। এছাড়াও General metabolism, Nervous system, দেহের গঠন ইত্যাদি কাজ সম্পাদন করে।

পিটুইটারি গ্ল্যান্ডের উপর উপরে ব্রেইনের যে Portion এর Influence আছে সেটিকে বলা হয় হাইপোথ্যালামাস।

শরীরে থাইরয়েড হরমোনের পরিমাণ কমে গেলে তখন হাইপোথ্যালামাস থেকে TRH(Thyrotropin releasing hormone) হরমোন নিঃসৃত হয়। এটি গিয়ে কাজ করে পিটুইটারি গ্ল্যান্ডের উপর। এর ফলে এই পিটুইটারি গ্ল্যান্ড থেকে TSH(Thyroid stimulating hormone) নিঃসৃত হয়। এই TSH গিয়ে কাজ করে থাইরয়েড গ্ল্যান্ড এর উপর।

তখন থাইরয়েড গ্ল্যান্ডে যে Follicular sales থাকে তা থেকে T4 এবং T3 হরমোন উৎপন্ন হয়। 

রক্তে T4 এবং T3 হরমোনের আদর্শ অনুপাত হল ১৪:১। অর্থাৎ Major portion টি হলো T4.  কিন্তু মজার ব্যাপার হলো একটা Cell এর মধ্যে থাইরয়েড হরমোন গুলো যখন কাজ করে তখন তা T3 ফর্মেই কাজ করে। অর্থাৎ T4 হরমোন যখন Cell এ প্রবেশ করে তখন তার T3 ফর্মে কনভার্ট হয়ে তবেই প্রবেশ করে। এবং অবশেষে তার Cell এর ভেতরে যে DNA Materials থাকে তার উপরে কাজ করে। 

কোন কারণবশত যদি থাইরয়েড গ্ল্যান্ড থেকে T4, T3 এই হরমোনের উৎপাদনের পরিমাণ বেড়ে যায় তাকে hyperthyroidism বলে। গয়টার হলে আয়োডিন ইঞ্জেকশন দিতে হয় অথবা প্রচুর পরিমাণে আয়োডিন সমৃদ্ধ খাবার খেতে দিতে হয় রোগীকে। গ্রন্থির দুটি Lobe ই স্ফীত হয়। শরীর প্রচন্ড রোগা হয়ে যায়। চোখ দুটো বড় বড় হয়ে যায়। কিছু ক্ষেত্রে চোখের লোম ও চুল পড়তে দেখা যায়। ক্যালসিয়ামের ঘাটতি ও হাড়ের দুর্বলতা দেখা দেয়।

কোন কারণে যদি থাইরয়েড গ্ল্যান্ড এর ভেতর যদি কোন টিউমার তৈরি হয় আর যদি সেটি Non cancerous হয় তবে তাকে Thyroid adenoma বলে। আর এটি Cancerous হলে তখন তাকে Thyroid carcinoma বলে।  

থাইরয়েড Diagnosis: 

Physical examination, USG, CT Scan, and Sometimes FNAC(Fine needle aspiration psychology/biopsy) to rule out any malignant cells within the cyst.

  1. Primary তে thyroid gland inactive থাকে ফলে T4, T3 এদের production কমে যায়।
  2. Secondary তে Pituitary gland এর Dysfunction বশত T4, T3 হরমোনের সাথে TSH ও কমে যায়।

হাইপোথাইরয়েডেজমঃ যখন থাইরয়েড গ্ল্যান্ড পর্যাপ্ত পরিমাণে থাইরয়েড হরমোন(T3, T4) উৎপাদন করতে পারে না তখন সেই পরিস্থিতিকে হাইপোথাইরয়েডিজম বলে। Hypothyroidism পরিস্থিতিতে T4(Thyroxine) এবং T3(Triiodothyronine) কমে যায়।ওজন বৃদ্ধি, ক্লান্তি, ঠান্ডা লাগার প্রবণতা এবং বিষন্নতা Hypothyroidism এর প্রধান লক্ষণ।

হাইপারথাইরয়েডিজমঃ Hyperthyroidism এ থাইরয়েড গ্ল্যান্ড মাত্রাতিরিক্ত থাইরয়েড হরমোন উৎপাদন করে। T4 এবং  T3 হরমোন বেড়ে যায়। ওজন হ্রাস, হৃদস্পন্দন বৃদ্ধি, উদ্বেগ(Anxiety), বিরক্তি(Irritability) এর প্রধান লক্ষণ। 

থাইরয়েড গ্ল্যান্ড এর প্রত্যক্ষ কোন অসুবিধা ব্যতীত অর্থাৎ প্রাথমিক হাইপোথাইরয়েডিজম ব্যতীত TSH(Thyroid stimulating hormone), Pituitary gland দ্বারা এই থাইরয়েড উত্তেজক হরমোন অধিক উৎপন্ন হলে, অথবা Hypothalamus দ্বারা অত্যাধিক পরিমাণে TRH(Thyroid releasing hormone) থাইরয়েড রিলিজিং হরমোন নিঃসৃত হওয়ার কারণে Hypothyroidism হলে তাকে সেকেন্ডারি থাইরয়েডিজম বলে।

হাইপারথাইরয়েডিজম এবং গ্রেভস ডিজিজঃ “Graves Disease” এটি একটি Autoimmune condition যেখানে TSI(Thyroid stimulating hormone) এই এন্টিবডি টি থাইরয়েড গ্লান্ড কে অত্যধিক পরিমাণে থাইরয়েড হরমোন তৈরি করতে (Stimulate)উদ্দীপিত করে।

অর্থাৎ TSI levels high, হাইপোথাইরয়েডিজম এর কমন লক্ষণ।

Summary:

Hypothyroidism: Low levels of T4 and T3, resulting in an underactive thyroid. 

Hyperthyroidism: High levels of T4 and T3, resulting in an overactive thyroid. 

Secondary hypothyroidism: Excessive thyroid hormone production due to factors outside the thyroid gland, such as increased TSH or TRH levels.

TSH: Thyroid stimulating hormone produced by the pituitary gland.

TSI: Thyroid stimulating immunoglobulin, and antibody associated with ‘graves disease’.

TRH: Thyrotropin-releasing hormone- released by the hypothalamus. 

হাইপো থাইরোজম এর কারণ  এবং লক্ষণঃ কারণঃ Pituitary gland এ কোন টিউমার, ইনফেকশনের কারণে।

শিহাব সিনড্রোম(shihub syndrome)- ডেলিভারির সময় অতিরিক্তকরণ হলে সে ক্ষেত্রে Pituitary gland এর মধ্যে ইনফেকশন হতে পারে। ফলে দুইটা ইংল্যান্ডের কিছু Portion নষ্ট হতে পারে এবং তার ফলে TSH কমতে পারে।

হাইপারথাইরয়েডিজম এর কারন এবং লক্ষণঃ

১) ‘Graves Disease’ এটি একটি অটো ইমিউন ডিজিজ যেটিতে আমাদের শরীর ভুলবশত নিজ থাইরয়েড গ্লান্ডকে আক্রমণ করে।

২) Thyroid nodules:  থাইরয়েড গ্ল্যান্ডে কোন Nodules উৎপন্ন হলে(Non Cancerous/Cancerous) অতিরিক্ত থাইরয়েড হরমোন উৎপাদিত হতে পারে। 

৩) Thyroiditis: Viral অথবা Immune system এর কোন গন্ডগোল থাকলে হরমোনের উৎপাদন বৃদ্ধি পেয়ে hyperthyroidism হতে পারে। 

৪) Excessive iodine intake: খাবার বা ঔষধের মাধ্যমে অতিরিক্ত আয়োডিন গ্রহণ করা থেকে Hyperthyroidism হতে পারে।

ফলশ্রুতিতে থাইরয়েড হরমোনের উৎপাদন বৃদ্ধি পায়। এটি হাইপোথাইরয়েডিজম এর একটি Common cause. 

Dry skin: হঠাৎ করে Skin খসখসে হবে Dry হবে,।

Weight gain: হঠাৎ করে Weight gain হবে। Hair fall- হঠাৎ করে চুল, ভ্রু ইত্যাদি পড়ে যেতে পারে।

Weakness: হঠাৎ করেই প্রচন্ড দুর্বলতা অনুভব হতে পারে।

Oedema বা fluid retention: এটি hypothyroidism এর একটি symptom.

Amenorrhea: সাধারণত গর্ভাবস্থা ব্যতিরেকে অন্তত ৩ টি মেনস্ট্রুয়াল সাইকেল বা পিরিয়ড বন্ধ থাকলে হাইপোথাইরয়েডিজমের কথা একবার ভাবা যেতে পারে। 

Constipation: যেহেতু Thyroid hormone কম উৎপন্ন হয় তার জন্য বাওয়েল মুভমেন্ট বা Peristalsis হরমোন কমে আসে ফলে কিছু ক্ষেত্রে constipation ডেভেলপ করতে পারে।

Depression: মানষিক অবসাদ Hypothyroidism এর একটি Symptom. 

  1. Enlarged thyroid gland (Goitre)
  2. Increase heart rate and palpitation. 
  3. Hit intolerance and excessive sweating. 
  4. Changes in menstrual patterns in women. 
  5. Unexplained weight loss despite increased appetite. 
  6. Increased Bible movements or diarrhoea. 
  7. Difficulty sleeping 
  8. Tremors or trembling hands.
  9. Anxiety, restlessness, and irritability.

থাইরয়েড কমানোর উপায়ঃ

যদি কারো থাইরয়েড হরমোন বেড়ে গিয়ে থাকে তবে সাধারণত দুটি থাইরয়েড কমানোর উপায়  অবলম্বন করা যেতে পারে। কিছু ঔষধ আছে যেগুলো ক্রমাগত খেয়ে যেতে হয়। আরেকটি থাইরয়েড কমানোর উপায় হল হোমিওপ্যাথিক চিকিৎসা। সঠিকভাবে কনস্টিটিউশনাল হোমিওপ্যাথিক চিকিৎসা করতে পারলে থাইরয়েড চিরতরে নির্মূল হয়।

হাইপোথাইরয়েটিজমঃ
Thyroidinum, Iodine,  Natrium mur, Pituitarynum ইত্যাদি ঔষধ সহ আরো যেকোনো হোমিওপ্যাথিক শক্তিকৃত ঔষধ হাইপোথাইরাইডিজম আরোগ্য করতে পারে।

হাইপারথাইরয়েডিজমঃ
Thyroidinum, Pituitarynum, Natrum mur, Thyroidinum, Iodium, Thuja, Spongia আরো যে কোন ঔষধ লক্ষণ সাদৃশ্য অনুযায়ী নির্বাচিত হলে হাইপারথাইরয়েডিজম আরোগ্য হতে পারে। যথাযথ ভাবে থাইরয়েড কমানোর উপায় খুঁজে না পেয়ে কেউ কেউ হয়তো থাইরয়েড সার্জারির সিদ্ধান্ত নিয়ে থাকেন। কিন্তু আমি বলব সার্জিক্যাল প্রসেস এর সিদ্ধান্ত গ্রহণের পূর্বে অবশ্যই প্রথমে কনজারভেটিভ চিকিৎসা দ্বারা বিশেষত হোমিওপ্যাথিক চিকিৎসা দ্বারা চেষ্টা করে দেখুন।

Most commonly মহিলাদের মধ্যেই Hypothyroidismবেশি হয়ে থাকে। এলোপ্যাথিক চিকিৎসায় এ ক্ষেত্রে Synthetic T4, T3 হরমোন সংযুক্ত ঔষধ খেতে দেওয়া হয় এবং প্রায়ই হরমোনের Test করতে হয়। নিজের ইচ্ছামত ঔষধ শুরু বা বন্ধ করা যায় না। তবে এক্ষেত্রে থাইরয়েড কমানোর উপায় হিসাবে সারাজীবন ঔষধ খেয়ে যেতে হয়। 

নোটঃ যেখানে থাইরয়েড গ্লান্ডটি আকারে খুব বেশি বাড়েনি বা Asymptomatic সেখানে Regular Monitoring ই পর্যাপ্ত। তবে এটা যদি কিছু রোগ উপসর্গ, থাইরয়েড গ্ল্যান্ডের কার্যক্ষমতার উপর প্রভাব ফেলে এবং যদি কোন ভাবে ওষুধের দ্বারা না যায় তবে বিভিন্ন Medication যেমন হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি, Radioactive iodine therapy এগুলো দ্বারা চিকিৎসা করা যেতে পারে। প্রয়োজনে সম্পূর্ণ বা আংশিক থাইরয়েড গ্ল্যান্ড বাদ দেওয়া যেতে পারে সার্জিক্যাল অপারেশন(Thyroidectomy) দ্বারা। 

তবে সার্জারির সিদ্ধান্ত নেওয়ার পূর্বে অন্তত একবার হলেও হোমিওপ্যাথিক চিকিৎসা করে দেখুন। হোমিওপ্যাথিক চিকিৎসা করে থাইরয়েড আরোগ্য হওয়ার অনেক দৃষ্টান্ত আছে, আমার নিজের অভিজ্ঞতায় তা দেখেছি।

শেষ কথাঃ থাইরয়েড সম্পর্কিত সমস্যা, অসুস্থ থাইরয়েডের লক্ষণ, এবং থাইরয়েড কমানোর উপায় ইত্যাদি নিয়ে উপরে যে আলোচনা করা হয়েছে এটি শুধুমাত্র তথ্য ও জ্ঞানমূলক আলোচনার উদ্দেশ্যেই করা হলো। থাইরয়েডাইটিস সম্পর্কিত আপনার কোন সমস্যা থাকলে অবশ্যই একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

স্বাস্থ্যসম্মত জীবনাচরন পালন করুন, এবং সুস্থ থাকুন প্রতিদিন।

আরো পড়ুনঃ
যোগাসন এর অনুশীলন করুন জীবন বদলাবেই

ডা. দীপংকর মন্ডল।
রেজিস্টার্ড হোমিওপ্যাথ।

০৬.০৪.২০২৪

—————————–

Dr. Dipankar Mondal
Dr. Dipankar Mondal
আমি ডা. দীপংকর মন্ডল। রেজিস্টার্ড হোমিওপ্যাথ। যেকোন নতুন ও পুরাতন রোগের চিকিৎসা করার জন্য যোগাযোগ করুন।
RELATED ARTICLES

1 COMMENT

  1. আমার হাইপোথাইরয়েডিজম ছিল। আমার গলা অনেকটা ফুলে গিয়ে ছিল। হোমিওপ্যাথিক ঔষধ ব্যাবহার করে এটি আরোগ্য হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments