Sunday, May 19, 2024
Homeএনাটমীনাকের হাড় বাঁকা কারণ, চিকিৎসা এবং ব্যবস্থাপনা

নাকের হাড় বাঁকা কারণ, চিকিৎসা এবং ব্যবস্থাপনা

প্রাথমিক আলোচনাঃ আজকের আলোচনাতে আমরা ডেভিয়েশন অফ সেপ্টাম বা নাকের হাড় বাঁকা নিয়ে আলোচনা করব। এটির কারণ, চিকিৎসা এবং ব্যবস্থাপনা বিষয়ে বিস্তারিত তুলে ধরব।

আজকে আমার চেম্বার এ একটি ছোট বাচ্চা রোগী তার অবিভাবক এর সাথে এই নাকের হাড় বাঁকা রোগের জন্য হোমিওপ্যাথিক চিকিৎসা নিতে এসেছিল। বাচ্চাটির বয়স প্রায় সাত বছরের মত। বাচ্চাটির  Congenital deviation of septum এর সমস্যা ছিল। আমি তার চিকিৎসার ব্যাপারে কি ব্যবস্থা গ্রহণ করেছিলাম এবং কি পরামর্শ দিয়েছিলাম তা এই আলোচনাতে প্রকাশ করব।

Deviation of Septum কাকে বলে?

নাকের হাড় বাঁকা বা The deviation of nasal septum মেডিকেল টার্মটি Septal deviation নামে পরিচিত। এক্ষেত্রে নাকের মাঝ বরাবর যে Septum থাকে এটি স্থানচ্যুত হয়ে যায় বা নাকের কোন এক দিকে বেকে যায়। এর ফলে নাক বন্ধ হতে পারে এবং শ্বাস প্রশ্বাসে কষ্ট সহ আরো নানাবিধ অসুবিধা দেখা দিতে পারে।

নাকের হাড় বাঁকা কারণ, চিকিৎসা এবং ব্যবস্থাপনা
নাকের হাড় বাঁকা ছবি

নাকের হাড় বাঁকা হওয়ার কারণ?

সাধারণত দুইটি কারণ থেকে Deviation of Septum এর সমস্যা দেখা দিয়ে থাকে। একটি হল জন্মগত কারণ বা বিকাশ জনিত অবস্থা। এবং অপরটি হল কোন Trauma বা  Injury বা আঘাত থেকে অথবা সার্জিক্যাল কোন অপারেশনের পর ভুল সংযোজন থেকে এই Deviation of Septum হতে পারে। তবে কিছু ক্ষেত্রে কোন কোন বাচ্চা এই Deviation of Septum এর সমস্যা নিয়েই জন্মগ্রহণ করে থাকে। জন্মের পর থেকে একটি বাচ্চার যখন শারীরিক বৃদ্ধি বিকশিত হতে থাকে তখন নাকের অস্থি(Nasal bone) এবং Nasal cartilage বা তরুণাস্তি এগুলো নিয়মগত সমন্বয় রক্ষা না করে বৃদ্ধিপ্রাপ্ত হওয়ার ফলে নাকের হাড় বেঁকে যেতে পারে।

নাকের হাড় বাঁকার লক্ষণঃ

নাকের হাড় বাঁকা হলে কি কি সমস্যা দেখা দেয় তা নিয়ে এখন আলোচনা করবঃ

নাকের হাড় বাঁকা হলে সাধারণত যে সকল সমস্যা দেখা দিয়ে থাকে সেগুলো হল-
নাক বন্ধঃ ডেভিয়েশন অফ সেপ্টাম বা নাকের হাড় বাঁকা হলে সাধারণত নাকের কোন এক পাশের নাসারন্ধ্র(Air passage) বন্ধ হয়ে যায়। এই নাক বন্ধ হওয়া থেকে নানাবিধ কষ্টকর উপসর্গ দেখা দেয়।
নাক ডাকাঃ ডেভিয়েশন অফ সেপ্টাম থেকে রোগীর নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে।
শ্বাস প্রশ্বাসে কষ্টঃ যেহেতু রোগীর নাক এর একটি ছিদ্র অনেকটা বন্ধ হয়ে থাকে তাই শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়।
সাইনোসাইটিসঃ অনেক সময় ডেভিয়েশন অফ সেপ্টাম থেকে রোগীর সাইনাসের প্রদাহ দেখা দিতে পারে। মাথা কপাল ভারভার বোধ হতে পারে। কখনো কখনো হাঁচি হয়ে থাকে।

প্যাথোলজিক্যাল ইনভেস্টিগেশনঃ

সাধারণত চেম্বারে Clinical observation দ্বারাই রোগটি নির্ণয় করতে পারেন একজন অভিজ্ঞ চিকিৎসক। তবে প্যাথলজিক্যাল টেস্ট হিসেবে সিটি স্ক্যান(Computed tomography) পদ্ধতির ব্যবহার করে রোগটির সর্বাধিক মূল্যায়ন করা যেতে পারে। 

নাকের হাড় বাঁকা চিকিৎসাঃ

নাকের হাড় বাঁকা হলে কি করনীয় বা নাকের হাড় বাঁকার চিকিৎসা কিভাবে করতে হবে তা জানা থাকলে আমাদের প্রয়োজনের সময় সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে সুবিধা হবে। নাকের হাড় বাঁকার চিকিৎসা দুইভাবে হতে পারে। 

১) নন সার্জিক্যাল প্রসেস। এবং
২) সার্জিক্যাল অপারেশন।

নন সার্জিক্যাল প্রসেসঃ Non surgical প্রক্রিয়াতে আশু উপশম এর উদ্দেশ্যে কিছু ঔষধ ব্যবহার করা হয়ে থাকে বা কিছু স্প্রে প্রয়োগ করা হয়ে থাকে। তাতে রোগী কষ্টকর উপসর্গ থেকে/ কিছুটা আরাম বোধ করে। তবে এগুলো সীমিত সময়ের জন্য সাময়িক উপশম দিয়ে থাকে। রোগীকে স্থায়ী আরোগ্য দিতে পারেনা।

সার্জিক্যাল অপারেশনঃ নাকের হাড় বাঁকা রোগটি পুরোপুরি নির্মূল করতে অবশ্যই সার্জিক্যাল অপারেশনের প্রয়োজন হয়। অস্ত্রপচার ব্যতীত শুধুমাত্র ঔষধ প্রয়োগ দ্বারা এই রোগ আরোগ্য হয় না। কেননা এটি একটি True surgical কেস।

নাকের হাড় বাঁকা অপারেশনঃ যে সার্জিক্যাল অপারেশন দ্বারা নাকের Septum কে সোজা করা হয় তাকে সেপটোপ্লাস্টি(Septoplasty) বলে।

এটি General surgery অথবা Laser surgery যেকোনো উপায়েই করা যায়। আধুনিক পদ্ধতি হিসেবে Endoscopic septoplasty পদ্ধতি ব্যবহার করে সহজেই নাকের হাড় বাঁকা সোজা করা যায়।

এক্ষেত্রে রোগীর স্বাস্থ্যগত ঝুঁকি, রোগীর বয়স, রোগ উপসর্গের তীব্রতা ইত্যাদি বিষয়ে বিবেচনায় নিয়ে তবেই এই সার্জিক্যাল পদ্ধতি নির্বাচন করা হয়।

নাকের হাড় বাঁকা হোমিও চিকিৎসাঃ

বিকল্প চিকিৎসা পদ্ধতি হিসেবে অনেকেই নাকের হাড় বাঁকা এর হোমিওপ্যাথিক চিকিৎসার ব্যাপারে জানতে চান।  প্রকৃত অর্থে এই নাকের হাড় বাঁকা এর কোন কার্যকরী হোমিওপ্যাথিক চিকিৎসা হতে পারেনা। কেননা এটি Pathological condition. এখানে রোগের Pathology অধিক মাত্রায় Developed হয়ে গেছে। এবং এটি কোন Psychotic গ্রোথ নয় বা কোন প্রকার Cell division এর ত্রুটিও নয়। এটি অবশ্যই একটি সার্জিক্যাল কেস। তাই অবশ্যই নাকের হাড় বাঁকা রোগটির জন্য সার্জিক্যাল অপারেশনের পদ্ধতি গ্রহণ করতে হবে।

নাকের হাড় বাঁকা কারণ, চিকিৎসা এবং ব্যবস্থাপনা
deviation-of-septum

তবে একটি বিষয় এক্ষেত্রে স্মরণ রাখতে হবে যে কম উপসর্গ যুক্ত রোগের ক্ষেত্রে বা রোগের প্রাথমিক অবস্থায় হোমিওপ্যাথিক শক্তিকৃত ঔষধ ব্যবহারে রোগের বৃদ্ধি স্থগিত হতে পারে অথবা কিছু ক্ষেত্রে রোগটি নিয়ন্ত্রণে থাকতে পারে। অর্থাৎ মৃদু প্রকারের রোগ লক্ষণ এর ক্ষেত্রে Deviation of Septum রোগে হোমিওপ্যাথিক ঔষধ প্রয়োগ করে দেখা যেতে পারে। সে ক্ষেত্রে একজন অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিতসকের কাছ থেকে রোগীর লক্ষণ সাদৃশ্যে শক্তিকৃত হোমিওপ্যাথিক ঔষধ সেবন করতে হবে।

সতর্কতাঃ কমবেশি আমাদের অনেকেরই এই নাকের হাড় বাঁকা সমস্যা থাকতে পারে। তবে এটি নিয়ে অযথা দুশ্চিন্তা করার দরকার নেই। এই নাকের হাড় বাঁকা রোগটি যতক্ষণ পর্যন্ত না কোন গুরুতর ও কষ্টকর রোগ উপসর্গের সৃষ্টি করছে ততক্ষণ এটিকে স্বাভাবিক ভেবে নিয়ে জীবনযাপন করা যেতে পারে। তবে যদি এটি গুরুতর সমস্যার সৃষ্টি করে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে।

পরিশেষে বলা যায় Septal deviation এর কারণ, লক্ষণ এবং উপসর্গের প্রচন্ডতা ইত্যাদির উপর নজর রাখলে এর চিকিৎসা এবং ব্যবস্থাপনা বিষয়ক সঠিক সিদ্ধান্ত গ্রহণ করার সহজ হবে। প্রয়োজনে অবশ্যই একজন Health Care Professional এর সাথে পরামর্শ করতে হবে।

নাকের হাড় বাঁকা নিয়ে কিছু প্রশ্নোত্তরঃ

১) নাকের হাড় বাঁকা থেকে কি মাথা ব্যাথার সমস্যা হতে পারে? 

উত্তরঃ হ্যাঁ। নাকের হাড় বাঁকা থেকে মাথা ব্যাথা এবং সাইনাসের প্রদাহ ইত্যাদি হতে পারে।

২) Septoplasty সার্জারি করার ক্ষেত্রে কোন নির্দিষ্ট বয়সের সীমারেখা আছে কি? 

উত্তরঃ না। সেপ্টোপ্লাস্টি করার জন্য কোন নির্দিষ্ট বয়সের সীমারেখা নেই। প্রয়োজন হলে এটি যে কোন বয়সী কেউ করাতে পারে। তবে রোগীর সামগ্রিক স্বাস্থ্যের অবস্থা বুঝে সার্জারির সিদ্ধান্ত নিতে হবে।

৩) সার্জিক্যাল অপারেশন ছাড়া কি এই নাকের হাড় বাঁকা রোগ ভালো হয়?

উত্তরঃ কম উপসর্গ যুক্ত কিছু ক্ষেত্রে বা অল্প মাত্রায় বিকশিত এই রোগের ক্ষেত্রে কিছু হোমিওপ্যাথিক ঔষধ বা বাহ্য প্রয়োগের ব্যবহার(স্প্রে) করে রোগ উপসর্গ নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। তবে খুব বেশি উপসর্গযুক্ত রোগের ক্ষেত্রে সার্জিক্যাল অপারেশন ব্যতীত কোনভাবেই এই রোগ আরোগ্য হয় না।

৪) অপারেশন করার পর কতদিন লাগবে পুনরায় পুরানো স্বাস্থ্য ফিরে পেতে? 

উত্তরঃ এই সময়টার পার্থক্য ব্যক্তি বিশেষে ভিন্ন ভিন্ন হতে পারে। তবে সাধারণত ১ সপ্তাহ থেকে কয়েক সপ্তাহের ভেতরে রোগী সুস্থ হয়ে যাবে। তবে কয়েক মাসের মধ্যে রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে।

৫) Septal deviation কি রাত্রে ঘুমের সমস্যা সৃষ্টি করে?

উত্তরঃ হ্যাঁ অবশ্যই। সেপ্টাল ডেভিয়েশন স্বাভাবিক ঘুমের প্রক্রিয়াকে অবশ্যই বাধাগ্রস্ত করতে পারে। এমনকি কখনো কখনো নাক ডাকার সমস্যা তৈরি করতে পারে।

৬) কোন Breathing exercise কি Deviation of Septum এর উপসর্গ কমাতে পারে? 

উত্তরঃ হ্যাঁ। কিছু Breathing exercise এবং কিছু নির্দিষ্ট যোগ অনুশীলন দ্বারা শ্বাস-প্রশ্বাস জনিত উপসর্গের কিছুটা উপশম হতে পারে। কিন্তু এটি রোগের গঠনগত সমস্যাকে আরোগ্য করতে পারে না। রোগ উপসর্গের সাময়িক উপশম প্রদান করে মাত্র।

৭) নাকের হাড় বাঁকা জন্মগত হলে বয়স বাড়ার সাথে সাথে কি এটি অধিক গুরুতর হয়ে থাকে?

উত্তরঃ হ্যাঁ। জন্মগতভাবে নাকের হাড় বাঁকা থাকলে রোগীর বয়স বাড়ার সাথে সাথে রোগটি আরো কষ্টকর উপসর্গের সৃষ্টি করতে পারে।

৮) Septoplasty এবং Rhinoplasty কি একই?

উত্তরঃ না। সেপ্টোপ্লাস্টি এবং রাইনোপ্লাস্টি একই নয়। সেপ্টোপ্লাস্টি হল নাকের হাড় বাকা ঠিক করার একটি অপারেশন। অন্যদিকে Rhinoplasty হল নাকের বাহ্যিক সৌন্দর্যকে প্রভাবিত করার জন্য কসমেটিক(Cosmetic changes)সার্জারি করার প্রক্রিয়া। 

৯) ডেভিয়েশন অফ সেপ্টাম থেকে কি নাকের রক্তপাত হতে পারে? 

উত্তরঃ হ্যাঁ। কিছু কিছু ক্ষেত্রে ডেভিয়েশন অফ সেপ্টাম দ্বারা যে কষ্টকর উপসর্গ গুলো দেখা দেয় তার প্রভাবজনিত কারণে নাক থেকে রক্তপাত(Epistaxis) হতে পারে। কেননা এ ক্ষেত্রে অনিয়মিত বায়ু প্রবাহ থেকে নাকের ভেতর শুষ্কতা তৈরি হতে পারে।

১০) রোগের চিকিৎসা যথাসময়ে না করলে দীর্ঘমেয়াদে কি কোন অসুবিধা হতে পারে? 

উত্তরঃ হ্যাঁ। উপযুক্ত ক্ষেত্রে এই নাকের হাড় বাঁকার চিকিৎসা না করালে অনেক ক্ষেত্রেই Chronic sinusitis, Sleeping disorder, Asthmatic problem ইত্যাদি সমস্যা গুলো ক্রনিক আকার ধারণ করতে পারে।

১১) নাকের হাড় বাঁকা থেকে কি ঘ্রাণের অনুভূতি কমে যাওয়ার সমস্যা হতে পারে? 

উত্তরঃ কিছু ক্ষেত্রে এই নাকের হাড় বাকা সমস্যাটি থেকে ঘ্রাণের অনুভূতি কমে যাওয়ার মত সমস্যার সৃষ্টি হতে পারে।

১২) ডেভিয়েশন অফ সেপ্টাম কিভাবে প্রতিরোধ করা যায়? 

উত্তরঃ খেয়াল রাখতে হবে যেন নাকে আঘাত না লাগে। খেলোয়াড় বা এই ধরনের যারা আছেন তারা খেলার সময় বা কাজের সময় নাকে প্রোটেকটিভ গিয়ার(Protective gear) পরিধান এর ব্যবস্থা করবেন।

এই লেখাটি ইংরেজীতে পড়ুনঃ
Septal deviation causes, treatment and management

আরো পড়ুনঃ
শিশুর নাক বন্ধ হওয়ায় স্যাম্বুকাস

ডাঃ দীপংকর মন্ডল।
রেজিস্টার্ড হোমিওপ্যাথ।
১১.০২.২০২৪

————————————–

Dr. Dipankar Mondal
Dr. Dipankar Mondal
আমি ডা. দীপংকর মন্ডল। রেজিস্টার্ড হোমিওপ্যাথ। যেকোন নতুন ও পুরাতন রোগের চিকিৎসা করার জন্য যোগাযোগ করুন।
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments