ফ্লেক্সার এবং এক্সটেনসর পেশী কাকে বলে?

ফ্লেক্সার এবং এক্সটেনসর পেশী কাকে বলে?

ফ্লেক্সার এবং এক্সটেনসর পেশী আমাদের joint এর সাথে যুক্ত হাড়ের movement বা উঠা-নামায় সহায়তা করে থাকে। উদাহরণ স্বরূপ বলা যায় হাত ভাঁজ করতে ও সোজা করতে, পা ভাঁজ করতে ও সোজা করতে, মাথা ও ঘাড় এপাশ ওপাশ উপরে নীচে করতে, হাতের আঙ্গুল মুঠো করতে ও মুঠো খুলতে ইত্যাদি।

Epilepsy image


ফ্লেক্সার পেশীঃ

যেসকল পেশী সংকোচনের ফলে আমাদের শরীরের দুটি অস্থি পরস্পর কাছাকাছি আসে তাকে ফ্লেক্সার পেশী বলে। উদাহরণ স্বরূপ বলা যায় যখন আমরা আমাদের কনুই ভাজ করি তখন তা হাতের বাইসেপস নামক ফ্লেক্সার পেশীর সংকোচনের ফলেই হয়ে থাকে। হাতের আঙ্গুলগুলো যখন আমরা মুঠো করি তখন ফ্লেক্সার পেশীর সংকোচনের দ্বারাই আমরা তা করে থাকি। ঠিক তেমনি পায়ের ফ্লেক্সার পেশীর সংকোচনের ফলেই টিবিয়া ও ফিবুলা অস্থি এবং ফিমার অস্থি পরস্পর কাছাকাছি আসে।

এক্সটেনসর পেশীঃ

এক্সটেনসর পেশীর কাজ ফ্লেক্সার পেশীর কাজ থেকে সম্পুর্ণ বিপরীত। যে পেশীর ক্রিয়া দ্বারা দুটি অস্থি পরস্পর থেকে দূরত্বে যায় তাকে এক্সটেনসর পেশী বলে। আমাদের মুঠো করা হাত যখন পুনরায় মেলে ধরি তখন আঙ্গুলগুলোকে প্রসারণ এর জন্য যে পেশিগুলো সহায়তা করে থাকে এই পেশিগুলোকে এক্সটেনশর পেশী বলে। ঠিক তদ্রুপ আমাদের ভাঁজ করা হাত যখন আমরা আবার পুনরায় মেলে দেই তখন হাতের ট্রাইসেপস নামক এক্সটেনসর পেশীর সাহায্যেই কাজটি করা হয়ে থাকে। হাতের আলনা ও রেডিয়াস অস্থি যখন হিউমেরাস অস্থির কাছাকাছি অবস্থান করে সেটি দূরবর্তী অবস্থানে যেতে এটি এক্সটেনসর পেশীর সাহায্য নেয়।
ডাঃ দীপংকর মন্ডল
ডিএইচএমএস(ঢাকা)
১৫/১২/২০২১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪