হোমিওপ্যাথি ঔষধের শক্তি নির্বাচন

হোমিওপ্যাথি ঔষধের শক্তি নির্বাচনঃ

আমি কিছু রোগীর ক্ষেত্রে এমন প্রায়ই দেখি যে প্রাথমিক ভাবে ঔষধ দেওয়ার পরে রোগী বহুদিন ভালো আছে। ২/১ সপ্তাহ অথবা এমনকি তারও বেশি সময়কাল যাবৎ রোগী ক্রমান্বয়ে ভালোর দিকে যাচ্ছিল। রোগটি আরোগ্যের পথে………

কিন্তু হঠাৎ বৃদ্ধি দেখা দিয়েছে! রোগটি যতটুকু আরোগ্যে হয়েছিল সেখান থেকে আবার বৃদ্ধি দেখা দিয়েছে। অর্থাৎ পুনরায় রোগটি একটু একটু করে ফেরত আসছে বা দেখা দিচ্ছে।

তাহলে এক্ষেত্রে কি করণীয়? কি ভাববো এক্ষেত্রে? আর চিকিৎসার পরিকল্পনাই বা কি হবে? কিভাবে রোগীকে পরবর্তী ওষুধ প্রয়োগ করব? পরবর্তী ব্যবস্থাপনা কি হবে?

হোমিওপ্যাথি


এই পরিস্থিতির সমাধান আছে কেন্টের ৫ নং অবজারভেশনে।

এই অবজারভেশনে বলা হচ্ছেঃ

কেন্টের ৫ নং অবজারভেশনে অনুযায়ী- এরূপ ঘটে থাকে সাধারণত দুইটি কারণেঃ

১) ঔষধ টি আংশিক সাদৃশ্যপূর্ণ হয়েছিলঃ এ ক্ষেত্রে রোগীর কনস্টিটিউশন হয়ত ঠিকমত বিবেচনা করা হয়নি। ঔষধ নির্বাচন সঠিক হয়নি। তাই কিছুমাত্র উপশম এনেছিল কিন্তু পুরোপুরি আরোগ্য তাতে আসেনি।

আর যদি ঔষধটির নির্বাচন সঠিক হয়ে থাকে তাহলে ঔষধটির নিম্নশক্তি প্রয়োগ করা হয়েছে। ঔষধটি আরও উচ্চ শক্তিতে প্রয়োগ করতে হবে। তাতেও যদি আরোগ্য না আসে তাহলে ওই ঔষধটিই আরো উচ্চতর শক্তিতে প্রয়োগ করতে হবে।

এবং…….

২) ইনকিউরেবল স্টেজঃ
এইভাবে ঔষধের প্রয়োগ করার পরেও যদি আরোগ্য না আসে তাহলে বুঝতে হবে রোগটি আরোগ্যযোগ্য অবস্থায় নেই (This is an incurable type of disease).

এবং এসব ক্ষেত্রে সাধারণত ঔষধের নিম্ন শক্তি ব্যবহার করে রোগীকে সাময়িক উপশম দিয়ে সুস্থ্য রাখার চেষ্টা করতে হবে। হোমিওপ্যাথিক নির্মল আরোগ্য এক্ষেত্রে আশা করা যায় না।

দীপংকর মন্ডল
ডি.এইচ.এম.এস,ঢাকা
১৯/০৮/২০২১

—————————-

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url