বিএমআই ক্যালকুলেটর: নিজের BMI কিভাবে বের করবো?

ভূমিকাঃ আজকের আলোচনাতে বিএমআই ক্যালকুলেটর ব্যাবহার করে কিভাবে নিজের BMI বের করা যাবে এবং বিএমআই চার্ট এবং বিএমআই ক্যালকুলেশন বিষয়ক বিস্তারিত তথ্য তুলে ধরব। বয়স অনুযায়ী ওজন বেশি হওয়া বা উচ্চতা অনুযায়ী ওজন কম বা বেশি হওয়া এসব লক্ষণ স্বাস্থ্য বিপর্যয়ের ইঙ্গিত দেয়। এজন্য একজন ব্যক্তির উচ্চতা ও বয়স অনুযায়ী ওজন কত হওয়া উচিত এই ব্যাপারে সচেতন থাকতে হবে।

বিএমআই কি? 

বিএমআই(Body Mass Index) হল শরীরের উচ্চতা ওজনের আনুপাতিক বিশ্লেষণ দ্বারা কোন ব্যক্তির স্বাস্থ্যগত স্তরের ধারণা বা চর্বির পরিমাণের অনুমান করার একটি পদ্ধতি। কোন ব্যক্তি তার শারীরিক উচ্চতা ও গড়নের তুলনায় ওজন কম? নাকি স্থূল স্বাস্থ্য? অথবা স্বাভাবিক স্বাস্থ্য? তার উপর ধারণা দেয় বিএমআই ক্যালকুলেশন। ১৮৫৯ সালে বেলজিয়াম গণিতবিদ এডলফ কুয়েটলেট(Adolphe Quetelet) এই বিএমআই পদ্ধতিটি উদ্ভাবন করেন। স্বাস্থ্যের সাথে বিএমআই এর সম্পর্ক ওতপ্রতভাবে জড়িত।

বিএমআই এবং স্বাস্থ্যের সম্পর্কঃ

বিএমআই উচ্চতা এবং ওজনের আনুপাতিক বিশ্লেষণ করে স্বাস্থ্য ঝুঁকি নির্ধারণের সহায়তা করে থাকে। বিশেষ করে ওজন সম্পর্কিত রোগসমূহে আক্রান্ত হওয়ার ঝুঁকি বা সম্ভাবনাকে প্রকাশ করে থাকে।
বিএমআই চার্ট ছবি
বিএমআই চার্ট ছবি
পোষ্ট সূচিপত্রঃঅতিরিক্ত ওজন(বিএমআই ২৫-২৯.৯): এই ক্ষেত্রে অতিরিক্ত ওজন সম্পর্কিত রোগ গুলো যেমন ডায়াবেটিস, স্ট্রোক, হৃদরোগ, অস্টিওআর্থ্রাইটিস, অনিদ্রা, থাইরয়েডাইসিস ইত্যাদি রোগের ঝুঁকিকে বৃদ্ধি করে। অতিরিক্ত ওজন থেকে উচ্চ রক্তচাপের ঝুঁকি তৈরি হয়।

স্থূলতা(বিএমআই ৩০ এর বেশি): বিএমআই ৩০ এর বেশি হলে তা উপরে দেখানো রোগ গুলিকে আরো ঝুঁকিপূর্ণ ও গুরুত্বর করে তোলে।

শীর্নতা(বিএমআই ১৮.৫ এর নিচে): BMI এই মানের নিচে থাকলে অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ওজন কম থাকলে তা ব্যক্তির ক্লান্তি, দুর্বলতা, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, নিম্ন রক্তচাপ এবং প্রজনন সমস্যা সহ আরো নানাবিধ সমস্যার সৃষ্টি করে থাকে।

বয়স ও উচ্চতা অনুযায়ী আদর্শ ওজন কত?

আদর্শ ওজন বের করার নিয়ম আছে বেশ কয়েকটি। যেমন বডি মাস ইনডেক্স (BMI), উচ্চতা অনুযায়ী ওজন চার্ট, চর্বি পরিমাপ, ইত্যাদি। এর ভেতরে সব থেকে বহুল প্রচলিত হলো বডি মাস ইনডেক্স(BMI) পদ্ধতি এবং "উচ্চতা অনুযায়ী ওজন চার্ট" এর ব্যবহার। তবে পরিস্থিতি ও প্রয়োজন অনুযায়ী সকল পদ্ধতির সুবিধা বিবেচনা করা আবশ্যক।

বিএমআই নির্ণয় পদ্ধতিঃ 

বিএমআই বের করার নিয়ম অর্থাৎ বিএমআই নির্ণয় সূত্র টি হলঃ

বডি মাস ইনডেক্স (BMI)=ওজন(KG)/উচ্চতা(মিটার)² 

বিএমআই এর মান অনুযায়ী ওজনের ফলাফল বা উচ্চতা অনুযায়ী ওজন চার্টটি নিচে তুলে ধরা হলো। BMI এর মান- ১৮.৫ এর কম হলে তাকে কম ওজন ধরা হবে।
২৫ থেকে ২৯.৯ এর উপরে হলে তাকে অতিরিক্ত ওজন ধরা হবে।
১৮.৫ থেকে ২৪.৯ পর্যন্ত স্বাভাবিক ওজন ধরা হবে।
বিএমআই এর মান ৩০ এর বেশি হয়ে গেলে সেটি স্থুলতা হিসাবে গণ্য করা হবে।

হাতে কলমে বিএমআই বের করুনঃ 

একজন ব্যক্তির উচ্চতা ও ওজন ব্যবহার করে BMI কিভাবে বের করব চলুন তা এখন হাতে-কলমে শিখে নেওয়া যাক।

যদি কোন ব্যক্তির ওজন ৬৫ কেজি হয় এবং তার উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি হয় তবে বিএমআই ক্যালকুলেশন হবে নিম্নরূপ-

প্রথমে আমরা উচ্চতাকে মিটারে পরিণত করে নেব। এবং ওজন কেজিতে প্রয়োজন তাই ওজনটি সবসময় কেজির হিসেবে ধরব।
ওজন=৬৫kg 
উচ্চতা=১.৬৫১m(৫ ফুট ৫ ইঞ্চিকে মিটারে রূপান্তর করলে এটি হয়)

BMI=weight(kg)/height (m)²
BMI=65kg/(1.651)²
BMI=65kg/2.725801
=23.84kg

এখন আমরা নিচের চার্ট থেকে মিলিয়ে দেখব 23. 84 কেজি BMI কোন ধরনের শারীরিক গঠনকে নির্দেশ করে।

উপরের চার্ট থেকে মিলিয়ে নিয়ে আমরা দেখতে পাচ্ছি ২৩.৮৪ বিএমআই দ্বারা একজন ব্যক্তির উচ্চতা অনুযায়ী স্বাভাবিক ওজন বোঝানো হচ্ছে।

এই BMI দুটি পদ্ধতিতে বের করা যায়। আমি এখানে মেট্রিক সিস্টেম(Metric system)টি ব্যবহার করে দেখিয়েছি। এই পদ্ধতিটিই সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে। এছাড়া বিএমআই বের করার আরো একটি পদ্ধতি হল ইম্পেরিয়াল সিস্টেম(Imperial system). ইম্পেরিয়াল সিস্টেম পদ্ধতিটি মার্কিন যুক্তরাষ্ট্রেই(US) সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে।

বিএমআই চার্টঃ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু(WHO) কর্তৃক সুপারিশকৃত বিএমআই চার্টটি আমি এখানে তুলে ধরছি।
বিএমআইঃ                                        স্বাস্থ্যগত অবস্থাঃ
১৬.০ এর নীচেঃ                                   আন্ডারওয়েট ক্লাস ৩
১৬-১৬.৯ এর ভেতরঃ                         আন্ডারওয়েট ক্লাস ২
১৭.০-১৮.৪ এর ভেতরঃ                       আন্ডারওয়েট ক্লাস ১
১৮.৫-২৪.৯  এর ভেতরঃ                     স্বাভাবিক ওজন(নরমাল ওয়েট)
২৫.০-২৯.৯ এর নীচেঃ                        প্রি ওবেজ(ওভারওয়েট)
৩০.০-৩৪.৯ এর ভেতরঃ                      ওবেজ ক্লাস ১
৩৫.০-৩৯.৯ এর ভেতরঃ                     ওবিজ ক্লাস ২
৪০ এর উপরেঃ                                     ওবেজ ক্লাস ৩

বিএমআই চার্ট ছবি
বিএমআই চার্ট ছবি

বিএমআই ক্যালকুলেটর এর ব্যবহারঃ 

বিএমআই ক্যালকুলেটর দ্বারা BMI ক্যালকুলেশন দ্রুত ও সহজে করা যায়। BMI Calculator ব্যবহার করে যে সকল উপকার পাওয়া যায় তা হলঃ 

সহজ ব্যবহারঃ বিএমআই ক্যালকুলেটর এর ব্যবহার খুব সহজ।

দ্রুতঃ BMI ক্যালকুলেটর দ্বারা দ্রুত বিএমআই এর মান বের করা যায় কোন ঝামেলা ছাড়াই।

নমনীয়তাঃ মোবাইল, কম্পিউটার বা অনলাইনে বিএমআই ক্যালকুলেটর ব্যবহার করা যায় বলে এটি ব্যবহার করা সুবিধাজনক।

বিনামূল্যে প্রাপ্তিঃ বিএমআই ক্যালকুলেটর একটা ছোট্ট প্রোগ্রাম সংবলিত অ্যাপস। অনেক বিএমআই ক্যালকুলেটর রয়েছে যেগুলো বিনামূল্যে ব্যবহার করা যায়।
বিএমআই ক্যালকুলেটর ছবি
বিএমআই ক্যালকুলেটর ছবি

গুগল প্লে স্টোরে বিএমআই ক্যালকুলেটর এর খুব সুন্দর সুন্দর অ্যাপ্লিকেশন আছে যেগুলো ব্যবহার করে অতি সহজেই বিএমআই চার্ট ব্যবহার করা ছাড়াই আমরা বিএমআই বের করতে পারব।

আদর্শ বিএমআই রাখার উপায়ঃ 

BMI এর মান আদর্শ রাখতে নিচের নিয়ম গুলো পালন করুন-

স্বাস্থ্যকর খাবার খানঃ প্রচুর পরিমাণে শাক-সবজি, ফল, শস্য, লিন প্রোটিনযুক্ত খাবার খান। এর সঙ্গে সঙ্গে অতিরিক্ত চিনি এবং লবণের ব্যবহার বন্ধ করুন। ফার্স্টফুড, জাঙ্কফুড,ভাজাপোড়া, তেলেভাজা খাবার ইত্যাদি সীমিত করুন বা পরিহার করুন।

নিয়মিত শরীরচর্চা করুনঃ প্রতিদিন নিয়মিত কিছুটা শরীরচর্চা করুন। নিয়মিত হাঁটার অভ্যাস করা স্বাস্থ্যের জন্য ভালো।

পর্যাপ্ত ঘুমঃ প্রতিদিন নূন্যতম ৬ ঘন্টা নিরবিচ্ছিন্ন ঘুম সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য। নেশা পরিত্যাগ করুনঃ ধূমপান, মদ্যপান বা তামাক জাতীয় কোন নেশায় আসক্ত থাকলে তা পরিহার করুন। এই সকল নেশাসামগ্রী গুরুতর স্বাস্থ্য সমস্যা বা স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি করে থাকে।

মানসিক চাপ কমানঃ মানসিক চাপ শরীর ও মনকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করে। তাই আদর্শ ও সরল জীবন যাপন দ্বারা মানসিক চাপকে এড়িয়ে চলুন। প্রয়োজনে মেডিটেশন বা ধ্যান, যোগ-মুদ্রা, যোগব্যায়াম ইত্যাদির সাহায্য নিতে পারেন।

এই সকল ক্ষেত্রে একজন চিকিৎসক বা ডায়েটিশিয়ানের পরামর্শ অনুযায়ী ব্যক্তিগত স্বাস্থ্যের মূল্যায়ন করুন।

বিএমআই এর সীমাবদ্ধতাঃ 

স্বাস্থ্য সম্পর্কিত বিশেষ করে উচ্চতার সাথে ওজনের সামঞ্জস্যতা বিশ্লেষণ করে বিএমআই ক্যালকুলেশন স্বাস্থ্য ঝুঁকি উপস্থাপন করে থাকে। এটির ব্যবহার করে অবশ্যই আমরা সুফল লাভ করতে পারি। তবে এর বেশ কিছু সীমাবদ্ধতা আছে সেই ব্যাপারেও আমাদের সচেতন থাকতে হবে। সীমাবদ্ধতাগুলো হলঃ

আনুমানিক হিসাবঃ BMI ক্যালকুলেশন কিছুটা অনুমান নির্ভর হয়ে থাকে। কেননা পেশি বহুল শরীর এবং অধিক চর্বিযুক্ত ক্ষেত্রে এটি সঠিক ফলাফল দিতে পারেনা। এছাড়াও সামগ্রিক অন্যান্য স্বাস্থ্যগত কারণ এখানে বিবেচনা করা হয় না। তাই বিএমআই ক্যালকুলেশন যথাসম্ভব সঠিক রাখতে শরীরে চর্বির পরিমাপ, কোমরের পরিধি, রক্তচাপ ইত্যাদি পরিস্থিতির ক্ষেত্র বিবেচনায় রেখে এটির ব্যবহার করতে হবে।

উপসংহারঃ উপরের আলোচনায় নরমল BMI এর উপকারিতা জেনেছি আমরা। আদর্শ বিএমআই রাখার উপায় নিয়েও আলোচনা করেছি আমরা। BMI কিভাবে নির্ণয় করব সেটিও আমরা জেনেছি উদাহরণ এবং আলোচনার মধ্য দিয়ে। এখন আমাদের উচিত স্বাস্থ্যকর জীবন যাপনের উপর জোর দেওয়া। স্বাস্থ্যকর খাবার খাওয়া। এবং এর সঙ্গে সঙ্গে নিয়মিত শরীরচর্চা, পর্যাপ্ত ঘুম এবং মানসিক চাপ পরিহার করে চলা। এই সকল জীবানাচরণ সংশ্লিষ্ট নিয়ম পালন করাই হলো আদর্শ বিএমআই রাখার উপায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আইটিচহেলথ এর নীতিমালা মেনে তবেই মন্তব্য করার অনুরোধ রইল। প্রত্যেকটি মন্তব্য প্রকাশের পূর্বে যাচাই করা হয়।

comment url