হোমিওপ্যাথিক শক্তিকৃত ঔষধ কেন অণুবীক্ষণ যন্ত্রে দেখা না গেলেও তা কিভাবে কাজ করে?

হোমিওপ্যাথিক শক্তিকৃত ঔষধ কেন অণুবীক্ষণ যন্ত্রে দেখা না গেলেও তা কিভাবে কাজ করে?

সূক্ষ ও স্থুলের লড়াই হয়না। হাতি আর পিঁপড়ার যুদ্ধ চলে কি!
ঠিক তেমনি আমরা রোগাক্রান্ত হই যে ‘রোগ শক্তি’ দ্বারা, মহাত্মা স্যামুয়েল হ্যানিম্যান এর ভাষায় এই রোগ শক্তি ‘সূক্ষ্ম, অজড় ও অশুভ শক্তি’। এই সূক্ষ্ম রোগজ শক্তি দ্বারা আমাদের শরীর নয়, বরং আমাদের জীবনী শক্তিই প্রথমে রোগাক্রান্ত হয়। ফলশ্রুতিতে কিছু রোগ লক্ষণ আমাদের শরীরের প্রকাশিত হয়। অর্থৎ আমরা অসুস্থ হই প্রথমত জীবনী শক্তিতে।
হোমিওপ্যাথি


এই সূক্ষ্ম রোগজ শক্তির সঙ্গে যুদ্ধ করতে হলে বিপরীত শক্তিকেও অবশ্যই ‘অজড়’ ও ‘সূক্ষ্ম’ হতে হবে। স্থূল পদার্থ এই সূক্ষ্ম রোগজ শক্তির সঙ্গে যুদ্ধ করতে পারে না।
তাই রোগশক্তি যেখানে সূক্ষ্ম, ঔষধশক্তিকে সেখানে অবশ্যই সূক্ষ হতে হবে। সূক্ষ্ম রোগ শক্তি দ্বারা সৃষ্ট রোগ স্থূল ঔষধ দ্বারা আরোগ্য হয় না।
আর তাই হোমিওপ্যাথিতে স্থূল ঔষধ কে decimal, centesimal, 50 millesimal ইত্যাদি অত্যাধুনিক ও বৈজ্ঞানিক পদ্ধতি দ্বারা সূক্ষ্ম থেকে সূক্ষ্মতর করা হয়। ফলে রোগীর শরীরে ও জীবনীশক্তির যে স্তরে রোগটি অবস্থিত সেই স্তরে গিয়ে ঔষধটি কার্যকরী হতে সক্ষম হয়।
অণুবীক্ষণ যন্ত্র দ্বারা ১ ন্যানোমিটারের চেয়েও কিছুটা ক্ষুদ্রতর বস্তুও দেখতে পাওয়া সম্ভব। কিন্তু বস্তু তারচেয়ে আরো অধিক ক্ষুদ্রতর হলে তা আর অণুবীক্ষণ যন্ত্র দ্বারা দেখা যায় না। এই রোগজ সূক্ষশক্তি এতই সূক্ষ্ম যে তা অণুবীক্ষণ যন্ত্রের দ্বারা দেখা যায় না।
ঠিক সেই রূপে এসব পদ্ধতি দ্বারা হোমিওপ্যাথিক ঔষধ কে এত সূক্ষ্মতর করা হয় যে, হোমিওপ্যাথিক শক্তিকৃত ঔষধ ১ ন্যানোমিটার এর থেকেও অধিক ক্ষুদ্রতর স্তরে উপনীত হয়।
শততমিক(centesimal) পদ্ধতিতে মাত্র প্রথম ৯ম ডাইলিউশনের(dilution) পরেই হোমিওপ্যাথিক ঔষধ আর মাইক্রোস্কোপে দেখা যায় না। তখন হোমিওপ্যাথিক ঔষধ শক্তিস্তরে পৌঁছে যায় এবং তা আর অণুবীক্ষণ যন্ত্রে দৃশ্যমান হয় না। এটি তখন শক্তিকৃত হোমিও ঔষধে পরিণত হয় ও জীবনীশক্তির সূক্ষ্ম শক্তিস্তরে কার্য করতে সক্ষম হয়।
কিন্তু এই বিশেষ পদ্ধতি দ্বারা যতক্ষণ না ঔষধ কে সুক্ষ থেকে সূক্ষ্মতর করা হয় ততক্ষণ তা রোগীর নির্মল আরোগ্য সাধন করতে পারে না। কিছু ক্ষেত্রে তা উপশম দিতে পারে হয়ত, কিন্তু প্রকৃত আরোগ্য অবশ্যই ভেতর থেকে হতে হবে।
ডাঃ দীপংকর মন্ডল
ডিএইচএমএস (ঢাকা)
০৪/১২/২০২১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪