OrdinaryITPostAd

IBS এর হোমিও চিকিৎসা

IBS এর হোমিও চিকিৎসা আছে কিনা?

হ্যাঁ। IBS এর সফল হোমিওপ্যাথিক ট্রিটমেন্ট আছে। তবে হোমিওপ্যাথিক নিয়ম অনুযায়ী IBS-এর স্পেসিফিক Specific কোন মেডিসিন হয় না। এক্ষেত্রে IBS কে একটা Symptom হিসেবে ধরা হয় মাত্র। রোগীর আরো এরূপ অন্যকিছু Symptom খোঁজা হয় এবং সেগুলো ওষুধের similarity এর সঙ্গে adjust করে দেখা হয়। এবং অবশেষে সর্বাধিক সাদৃশ্যপূর্ণ ঔষধটিকে রোগীর জন্য নির্বাচন করা হয়।
এবং ঔষধ নির্বাচন সঠিক হলে এবং রোগ আরোগ্যের ক্ষেত্রে কোন বাধা রোগীর শরীরে না থাকলে এতেই রোগ আরোগ্য হয়।
irritable bowel syndrome


এই আইবিএস এর পেছনে সাধারণত সোরা মায়াজমের ভূমিকা বেশী থাকে এবং সিফিলিটিক মায়াজমের কিছুটা সংমিশ্রণ থাকে। এই মায়াজমেটিক বিবেচনাও ঔষধ নির্বাচনের ক্ষেত্রে ভূমিকা রাখে। এজাতীয় রোগের ক্ষেত্রে রোগীর কনস্টিটিউশনের সাথে মার্কসল, সালফার, নাক্স ভমিকা, গ্রাফাইটিস, এসিড নাইট্রিক, নেট্রাম মিউর ইত্যাদি ঔষধের ধাতুগত লক্ষণ মিলে কিনা তা ভালো করে পর্যবেক্ষণ করতে হবে।
তবে সর্বাগ্রে হোমিওপ্যাথিক পন্থায় সম্পূর্ণ কেস টেকিং করে রোগীর আদ্যোপান্ত জেনে নিতে হয়। অন্যথায় ঔষধ সঠিক ও সাদৃশ্যপূর্ণ ঔষধ নির্বাচন করা অসুবিধা হয়। এক্ষেত্রে Causation কেও যথেষ্ট গুরুত্ব দিতে হয়। অনেক ক্ষেত্রে দেখা যায় Skin Eruption বা কোন ধরনের Eczima, Palliative চিকিৎসা দ্বারা চাপা পড়ে পাতলা পায়খানা হতে পারে বা IBS এর কিছু Symptom দেখা দিতে পারে। যদি অন্য কোন রোগ চাপা পড়ার ইতিহাস থাকে, সে ক্ষেত্রে সালফার, সোরিনাম, পেট্রোলিয়াম, কষ্টিকাম এই জাতীয় ঔষধগুলোকে ভাবা যেতে পারে।
ডা. দীপংকর মন্ডল
ডিএইচএমএস (ঢাকা)
০৪/১১/২০২১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪