OrdinaryITPostAd

শুয়োকাটা গায়ে লাগলে তাৎক্ষণিক কি করবেন?

আমাদের বাড়ির আনাচে-কানাচে আশেপাশে অনেক জায়গায় শুঁয়োপোকার বাস দেখা যায় এই শুঁয়োপোকার কাটা কিছুটা বিষাক্ত শরীরের কোথাও লাগলে প্রচুর জ্বালাপোড়া চুলকানি ফুলে ওঠা এ জাতীয় উপসর্গ দেখা দেয়।

দূর্ঘটনাবশত যদি কোথাও কখনো শুঁয়োপোকার কাটা শরীরে লেগে যায় তখন প্রাথমিকভাবে যে কাজগুলো করলে আমরা অতি দ্রুত এর বিষক্রিয়া থেকে মুক্ত হতে পারব তা হলঃ

১) পুঁই শাকের পাতা এবং চুনঃ যদি শরীরে কোথাও শুয়োপোকার ‘কাটা’ লেগে যায় তো প্রাথমিক অবস্থায় সেখানে পুঁই শাকের পাতা রস করে বা থেতলে ওইখানে কয়েকবার ঘষে দিতে হবে। তারপর সেখানে চুন লাগিয়ে দিতে হবে।

২) মাথার চুলঃ শুয়োপোকার কাটা লাগা জায়গাটা মাথার চুলে ঘষতে হবে। যদি কাঁটাগুলো এমন স্থানে লাগে যেখানে মাথার চুলে ঘষা সম্ভব নয়, সেখানে মেয়েদের ফেলে দেওয়া চুল দলা করে হাতে নিয়ে ওই স্থানে ঘষতে হবে।

৩) ময়দা মাখাঃ পরাটা তৈরি করতে যেভাবে ময়দা মাখতে হবে। ময়দায় জল দিয়ে আঠা আঠা করে ঐ অবস্থায় সেটি আক্রান্ত স্থানে কিছুক্ষণ লাগিয়ে রেখে তারপর তুলে ফেলতে হবে।

৪) চুন এবং তেতুলঃ বিষাক্ত শুয়োকাটা লাগলে সেই স্থানে চুন আর তেঁতুল একসাথে মিশিয়ে লাগাতে হবে। এটি একসাথে মেশানোর সময় খুব গরম হয়ে যায়।

প্রাথমিক অবস্থায় এ সমস্ত পদ্ধতিগুলো অবলম্বন করা যায় এবং তা খুব কার্যকরী হয়। এতে শুয়োকাটা লাগলে সেই স্থানে আর কোন অসুবিধা থাকে না।

এর সঙ্গে হোমিওপ্যাথিক ওষুধ সেবন করলে বিষক্রিয়া জনিত অন্যান্য যে কোন উপসর্গ দ্রুত হ্রাস হয়।
_____________
দীপংকর মন্ডল
ডিএইচএমএস (ঢাকা)
৩০/০৮/২০২১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪