ajkerit

ক্ষত দ্রুত আরোগ্য না হওয়ার কারণ সমূহ

ক্ষত দ্রুত আরোগ্য না হওয়ার কারণ সমূহ

অনেক সময় কোনো কোনো ক্ষেত্রে দেখা যায় ক্ষত আরগ্যে বিলম্ব হয়। এই সমস্ত ক্ষেত্রে ক্ষত দ্রুত আরোগ্য না হওয়ার পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে তা অনুসন্ধান করতে হবে।
সাধারণত ক্ষত দ্রুত আরোগ্য না হওয়ার পিছনে কিছু নির্দিষ্ট ব্যক্তির ক্ষেত্রে শরীরে নিহিত ধাতুগত দোষ কাজ করে। আবার কিছু ক্ষেত্রে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির শরীরে কোনো ক্ষত শুকাতে দেরি হয়ে থাকে। এই সমস্ত পরিস্থিতি ছাড়া যে সমস্ত সাধারণ কারণ হেতু ক্ষত আরোগ্যে বিলম্ব হয় তা হলঃ
১) প্রয়োজনীয় বিশ্রামের অভাবঃ ক্ষতস্থান যদি সর্বদা নাড়াচাড়া করা হয় যার ফলে পর্যাপ্ত বিশ্রাম না পায় তাহলে ক্ষত আরোগ্য হতে দেরি হয়।
২) ক্ষতস্থান অতিরিক্ত ভেজানোঃ ক্ষতস্থান সর্বদা যথাসম্ভব শুকনো রাখার চেষ্টা করতে হবে। কেননা ক্ষতস্থান বারবার ভিজতে থাকলে সেই স্থান আদ্র থাকায় ক্ষত শুকাতে চায়না।
৩) জীবাণুর সংক্রমণঃ ক্ষতস্থানে জীবাণুর সংক্রমণ হলে তা দ্রুত শুকাতে চায় না। তাই ক্ষতস্থানে যেন কোনভাবেই জীবাণু সংক্রমণ না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।
 ৪) বাহিরের বস্তুর অবস্থিতিঃ ক্ষতস্থানে বাহিরের কোন বস্তু বা ফরেন বডি কোনভাবে থেকে গেছে কিনা সেটি ভালো করে অনুসন্ধান করা আবশ্যক। কেননা ক্ষতস্থানে ফরেন বডির উপস্থিতি থাকলে ক্ষত সহজে আরোগ্য হতে চায় না।
৫) রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাসঃ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস হলে জীবনী শক্তি দুর্বল হয়ে পড়ে, ফলে ক্ষত সারাতে বিলম্ব হয়ে থাকে। এক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকল্পে পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে।
৬) আঘাতজনিত কারণেঃ ক্ষতস্থান নুতন করে যেন আঘাত না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে। ক্ষতস্থানে পুনরায় আঘাত লাগার ফলে ক্ষতের আরোগ্যমুখী গতিতে বাধাপ্রাপ্তি ঘটে থাকে।
উপরোক্ত কারণগুলো ক্ষত আরোগ্য না হওয়ার যথার্থ কারণ। ক্ষত আরোগ্য হতে বিলম্ব হলে এসব কারণের ভেতর কোনটির অস্তিত্ব আছে কিনা তা খুঁজে দেখতে হবে এবং যথাযথ ব্যবস্থা নিতে হবে।
………………………………………………………
লেখকঃ
দীপংকর মন্ডল(ডিএইচএমএস, চতুর্থ বর্ষ,বিএইচবি)
০৬/১০/২০২০ মঙ্গলবার।
………………………………………………………
এই ওয়েবসাইটে প্রকাশিত কোন লেখা কপি না করার অনুরোধ রইলো। প্রয়োজনে শেয়ার করুন।
ধন্যবাদ।
………….

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
ajkerit
ajkerit
ajkerit
ajkerit