কর্ণ ও নাসিকায় ফরেন বডি প্রবেশ করলে করণীয়?

ফরেন বডি কাকে বলেঃ বাইরের যে কোনো বস্তু বা পদার্থ শরীরের ক্ষত স্থানে বা শরীর অভ্যন্তরে কোথাও প্রবিষ্ট হয়ে থাকলে তাকে ফরেন বডি বা শলা বলে। উদাহরণ হিসেবে বলা যায় গলার ভেতর কাঁটা ফোটা, কানের ভেতর কিছু প্রবেশ করা, পাকস্থলীতে কোন বস্তু বিশেষ করে সূঁচ, আলপিন ইত্যাদি জাতীয় বস্তু প্রবেশ করা। শরীরের কোন স্থানে কোন কিছু আটকে থাকা, ভাঙ্গা কাঁঁচ ইত্যাদি শরীর অভ্যন্তরে প্রবেশ করা ইত্যাদি।শরীরের কোথাও ফরেন বডি আটকে থাকলে যত দ্রুত সম্ভব তা অপসারণের চেষ্টা করা উচিত।

নাকে ফরেন বডি প্রবেশ করলে করণীয়ঃ সাধারণত নাকের ভিতর যদি বাইরের কোনো কিছু প্রবেশ করে তাহলে নাকের ছিদ্র পথে আটকে মারাত্মক অসুবিধার সৃষ্টি করতে পারে। এক্ষেত্রে কোন প্রকার ফরেন বডি প্রবেশ করলে রোগীর নাকের ফরেন বডি বের করতে যা করতে হবেঃ
কোন উত্তেজক পদার্থ যেমন (মরিচের গুঁড়া, তামাক পাতা) ইত্যাদি নাকের সামনে ধরলে রোগীর প্রচন্ড হাচিঁ পায়।  হাচিঁর ধমকে ফরেন বডি বের হয়ে যায়। ফরেন বডি বের হবার সাথে সাথে যদি নাক দিয়ে রক্তপাত হয় তবে ক্যালেন্ডুলা মলম নাকে প্রয়োগ করা যায়।
কানে ফরেন বডি প্রবেশ করলে করণীয়ঃ সাধারণত কানের ভিতরে যদি কখনও কোনও ছোট পোকা মাকড় বা জীব জন্তু প্রবেশ করে তবে কিছুটা উষ্ণ গরম সরিষার তৈল কানে দিলে পোকা মারা যায় ও তেলের উপর ভেসে ওঠে, ফলে সহজে তা বের করা যায়। কিন্তু যদি কানে এমন বস্তু প্রবেশ করে যা পানি লাগলে ফোলে না, তারা সিরিঞ্জ দ্বারা ধৌত করে বের করতে হবে। কিছু ক্ষেত্রে হুক ব্যবহার করার দরকার হতে পারে। অনেক ক্ষেত্রে পরিস্থিতির বিচারে পিচকারি বা ফরসেফস্  বাব্যবহারের প্রয়োজন হতে পারে।
………………………………………………………
লেখকঃ
দীপংকর মন্ডল(ডিএইচএমএস, চতুর্থ বর্ষ,বিএইচবি)
২৪/১০/২০২০ শনিবার।
………………………………………………………
এই ওয়েবসাইটে প্রকাশিত কোন লেখা কপি না করার অনুরোধ রইলো। প্রয়োজনে শেয়ার করুন।
ধন্যবাদ।
………….

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪