ফ্রাকচার এর সংজ্ঞা ও শ্রেণীবিভাগ

ফ্রাকচার এর সংজ্ঞা ও শ্রেণীবিভাগ

ফ্রাকচার কাকে বলেঃ আঘাতাদি বা অন্য যে কোনো কারণবশত শরীরের কোন অস্থি সম্পূর্ণ বা অস্থির কোন অংশ ভেঙে গেলে তাকে ফ্রাকচার বলে।
ফ্রাকচার এর প্রকারভেদঃ পরিস্থিতি ও দুর্ঘটনার ধরন অনুসারে অস্থিভঙ্গ বিভিন্ন শ্রেণীর হয়ে থাকে। নিম্নে অস্থিভঙ্গ এর শ্রেণীবিভাগ আলোচনা করা হলো-
১) (Simple Fracture) সরল অস্থিভঙ্গঃ শরীরের অভ্যন্তরে অস্থিভঙ্গ এমনভাবে হয়ে থাকে যে, বাইরের চামড়া অক্ষুন্ন থাকে অর্থাৎ বাইরের বায়ুর সঙ্গে ভিতরের ভগ্ন অস্থির সংযোগ স্থাপন হয় না। এরুপ অস্থিভঙ্গ কে সরল অস্থিভঙ্গ বলে।
২) (Compound Fracture) যৌগিক অস্থিভঙ্গঃ অস্থিভঙ্গ যদি এমন ভাবে হয় যে তার ফলে বাহিরের বায়ুর সঙ্গে ভগ্ন অস্থির যোগাযোগ স্থাপিত হয়, তাকে যৌগিক ফ্রাকচার বলে। এই প্রকার অস্থিভঙ্গ অপেক্ষাকৃত বেশি ভয়াবহ।
৩) (Complicated Fracture) জটিল অস্থিভঙ্গঃ যে ক্ষেত্রে ভগ্ন অস্থির সাথে তার কাছাকাছি অবস্থিত তন্তু সমূহ বিশেষ করে রক্তবাহী শিরা ও স্নায়ুসমূহ মারাত্মক আঘাত পায় ও ক্ষতিগ্রস্ত হয় তাকে জটিল অস্থিভঙ্গ বলে।
৪) (Fomminuted Fracture) বহুখন্ডিত অস্থিভঙ্গঃ যে ক্ষেত্রে তীব্র আঘাতের দরুন শরীরের একাধিক স্থানে অস্থিভঙ্গ হয়, অথবা একটি অস্থি একাধিক স্থানে ভেঙে যায় তাকে বহুখন্ডিত অস্থিভঙ্গ বলে।
৫) (Impacted Fracture) অন্তপ্রবেসী অস্থিভঙ্গঃ যখন এমন হয় যে অস্থির প্রান্তভাগ আলগা হয়ে যায় না কিন্তু চাপ লেগে ভাঙ্গা হাড় একটি ভগ্নাংশের মধ্যে অন্যটি ঢুকে যায় এরফ পরিস্থিতি কে অন্তপ্রবেশী অস্থিভঙ্গ বলে।
৬) (Fissured Fracture) বিদারী অস্থিভঙ্গঃ আঘাতের কারণে যদি অস্থিতে চিড় ধরে বা ফেটে যায় তাকে বিদারী অস্থিভঙ্গ বলে। সাধারণত মাথার খুলির হাড়ে এই প্রকার অস্থিভঙ্গ দেখা যায়।
এছাড়াও আরও বেশকিছু প্রকারের অস্থিভঙ্গ লক্ষ্য করা যায় যেমন বক্রকায় অস্থিভঙ্গ (Oblique Fracture), মোচড়ানো অস্থিভঙ্গ (Siral Fracture), কঞ্চিকল্প অস্থিভঙ্গ (Green Stick Fracture), অসম্পূর্ণ অস্থিভঙ্গ (Incomplete Fracture),  নিম্নগ অস্থিভঙ্গ (Depressed Fracture) ইত্যাদি।
………………………………………………………
লেখকঃ
দীপংকর মন্ডল(ডিএইচএমএস, চতুর্থ বর্ষ,বিএইচবি)
০৭/১০/২০২০ বুধবার।
………………………………………………………
এই ওয়েবসাইটে প্রকাশিত কোন লেখা কপি না করার অনুরোধ রইলো। প্রয়োজনে শেয়ার করুন।
ধন্যবাদ।
………….

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪